বুধবার, ১০ ডিসেম্বর, ২০১৪

amar ma

মা'খুব
ভোরে বিছানা থেকে উঠে নামাজ
পড়ে, আমাদেরকে ডাকবে,
কিরে উঠিবেন না, তোমার বই
পড়া নাই। মাইনষের ছোয়া দেখ কেমন
করি পড়া লেখা করেছে আর
তোমরা এখনো নিন পাড়েছেন।
(কথা গুলা দিনাজপুরের অঞ্চলিক
ভাষা)
উঠ হইছে আর নিন পাড়ির
লাইগবেনা,অনেকটা বেলা হইছে, এখন
বই ধরি বইসো।আমার মা যদিও
পড়া লেখা বিষয়ে অজ্ঞ তবুও শিক্ষার
কোন রুপোই কমতি ছিলনা।নিজের
নামটাও হয়তো ভাল
করে লিখতে পারবেন না কিন্তু
ছেলে মেয়েরা এমন হোক
সেটা আমার মা শুধু নয় কোন
মা'য়ি সেটা চাননা।
এই শীতের সকালে ঘুম থেকে উঠে বই
পড়া,তবে যা পড়েছি,বুঝেছি সবটুকু
নিজের জ্ঞাণে।কেউ
ছিলনা প্রাইভেট পড়ানোর আর
থাকলেও তেমন অর্থনৈতিক সার্পোট
ছিলনা বাড়ি থেকে!
সাঁতরে উঁতরে যতটা পারা যায় আর
কি!
বই পড়া শেষ হলে মা খাবার
নিয়ে হাজির। সবাই
একসাথে খেয়ে স্কুলে যাওয়ার উদ্দোগ
নিতে হয়।স্কুল বই তখন বাজার
করা ব্যাগের মধ্যে নিতাম।সেই
ব্যাগও আবার সহজে জুটতোনা। বাবার
কাছে সেই সময় বিশ টাকার মূল্য ছিল
প্রচুর।
অভাবী সংসারে পড়া লেখা করা একটা বিলাসিতাও
বটে!
যাহোক,মা অনেক সুন্দর
করে সাজিয়ে দিতেন।মাথার চুল
চিরনি করাই দিতেন প্রায় পাঁচ
মিনিট ধরে।আমি বলতাম ,মা হইছে,
থাউক আর নাগিবেনা।
মা বলতেন,
আরে বোকা স্কুলে গেলে এনা ভালভাবে যাবার
নাগে।পরিস্কার থাকলে পড়া ভাল
হয়।
সব শেষে স্কুলে যাবার সময় দুই
টাকার বায়না ধরতাম।
এ'মা একখান 'দুইটাকি'দেতো?
নাইবা,আইজ যা কাইলকা নিস।আর
তোর আব্বা এখন ঘুমাছে,
ডাকাইলে রাগ হইবে। আমিও নাছর
বান্দা দুই টাকা নিয়েই প্রায়
স্কুলে যাইতাম।
আমার মনে আছে, একদিন আমার ছোট
বোনের
সাথে ঝগরা করে না খেয়ে স্কুলে বের
হইছি, মা ভাতের থালা নিয়ে পিছন
পিছন অনেক দূর গিয়ে আমাকে ভাত
খাইয়েছে।
ছোট বেলায় হয়তোবা মা'য়ের
ভালবাসাটা অতটা বুঝতাম না আর
যখন বুঝতে পারি তখন সবাই মা'য়ের
থেকে একটু হলেও দূরে চলে যাই।
এভাবেই আমার মা আমাদের তিন
ভাই বোনদের একটু হলেও শিক্ষিত
করেছেন।যদিও এখনো পড়া লেখা শেষ
করতে অনেক বাকি আছে, তবুও
বলবো আজ এই লিখার পিছনে আমার
মা"য়ের সবচেয়ে বড় হাত আছে।
যেটুকু জ্ঞাণ অর্জন করেছি সবই মায়ের
হাতে খড়ি। মা এখনো প্রতিদিনের
রুটিন ঠিক রেখেছেন,মা'য়ের
ভালবাসার কমতি হয়না,কিন্তু
আমরা ছেলে মেয়েরা ঠিকই সেই
মা'য়েদের ভালবাসা থেকে বঞ্চিত
করি।
মা তোমার চরণে মরণ যেন
হয়গো আমার। তুমি হাজার কোটি বছর
বেছে থাকো মা"।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন